তরুণরাই এগিয়ে নেবে দেশকে: আতিউর

ডেস্ক রির্পোট  আজকের ডাক | প্রকাশিত: শুক্রবার, মার্চ ১, ২০১৯ ২:২৯ অপরাহ্ণ  

বাংলাদেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে তরুণদের সুযোগ করে দিতে সরকারকে আহ্বান জানিয়েছেন সাবেক গভর্নর আতিউর রহমান।

তরুণদের গবেষণার সুযোগ করে দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, “দুঃখের বিষয়, আমাদের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আমরা তরুণদের জন্য এই সুযোগ তৈরি করতে পারিনি।”

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত ‘নেতৃত্বের বিকাশ ও আর্থিক অন্তর্ভূক্তি’ শীর্ষক ‘পাবলিক লেকচারে’ এই আক্ষেপ প্রকাশ করেন আতিউর।

তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশে, যেখানে তরুণ উদ্যোক্তার উত্থান হয়েছে, সেসব দেশে তরুণদের জন্য সুযোগ সুবিধা তৈরি করে দেওয়া হয়েছিল। এসব সুযোগ সুবিধার চিন্তা নেতৃত্বের পর্যায় থেকে আসতে হবে।

২০৪১ সালে উন্নত দেশে উন্নীত হওয়ার যে লক্ষ্য বর্তমান সরকার ঠিক করেছে, তা অর্জনে মানব সম্পদ উন্নয়নে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়ার আহ্বান জানান তিনি। এজন্য যুগোপযোগী শিক্ষার উপরও তিনি জোর দেন।

“উন্নত দেশ গড়তে হলে প্রতিনিয়ত পরিবর্তনের চেষ্টা করতে হবে এবং সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে হবে।”

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সবার পাওয়া নিশ্চিতের উপর জোর দিয়ে আতিউর বলেন, “গণতন্ত্র শুধু ভোট দিয়ে নয়, দেশের সুযোগ-সুবিধা ও সেবা যার প্রাপ্য তার কাছে পৌঁছে দেওয়ার মধ্যেও গণতন্ত্র রয়েছে।”

অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক আবু ইউসুফ বলেন, “উন্নত দেশ হওয়ার যে লক্ষ্য আমরা গ্রহণ করেছি, তার বাস্তবায়নকে আমাদের চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে। শিক্ষা, স্বাস্থ্য ও অবকাঠামো উন্নয়নসহ সকল ধরনের উন্নয়নে গুণগতমান নিশ্চিত করতে হবে।

“সরকারের বিপুল অর্থ ব্যয়ে যেসব রাস্তাঘাট বা অন্য প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে তাতে যদি সঠিক মান নিশ্চিত করতে না পারি, তাহলে সেই রাস্তা নষ্ট হয়ে যাবে।”

 

 

 

 

-এডি/ এএ

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ