মেয়র আতিকুলের বিতর্কিত কাণ্ডে দেশজুড়ে সমালোচনার ঝড়

রাজু আহমেদ  আজকের ডাক | প্রকাশিত: সোমবার, মার্চ ১৮, ২০১৯ ১২:৫৩ অপরাহ্ণ  

নগরীর রাস্তায় ময়লা ছড়িয়ে ছিটিয়ে সেই ময়লা অপসারণ করে পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করার মতো বিতর্কিত কাণ্ডে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সদ্য দায়িত্বভার গ্রহণ করা মেয়র আতিকুল ইসলামকে নিয়ে রাজনৈতিক অঙ্গনসহ সমগ্র  দেশজুড়ে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে ।

বিশেষ কিছু মহলের একটাই দাবি,দায়িত্বশীল একজন নগর পিতার এমন বিতর্কিত কাণ্ড দেশের ক্ষমতাশীন দলের রাজনীতিকে প্রশ্নবিদ্ধ করেছে। তার এমন কাণ্ড কিছুতেই মেনে নিতে পারছেনা দেশবাসী। তবে ভবিষ্যতে তিনি এমন মারাত্মক  কোন বিতর্কিত ভুল করবেন না বলেও আশাবাদ ব্যাক্ত করেছেন তারা।

১৭ ই মার্চ (রোববার) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘বিশেষ পরিচ্ছন্নতা অভিযান ও দেয়ালচিত্র’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র এমন বিতর্কিত  ঘটনা ঘটালে তার ভিডিওটি তাৎক্ষণিক সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপরে দেশের বিভিন্ন গণমাধ্যমে সেই বিতর্কিত ঘটনাটির ভিডিওটি সহ সংবাদ পরিবেশন করা হলে দেশজুড়ে ব্যাপক সমালোচনার ঝড় তুলেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর তেজগাঁওয়ের সাত রাস্তা সংলগ্ন মেয়র আনিসুক হক সড়কে আতিকুল ইসলামের  পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধনের কর্মসূচী থাকায় ডিএনসিসির কর্মীদের সাথে বিভিন্ন সামাজিক সংগঠনের অংশগ্রহনে  সকাল থেকে ওই এলাকাসহ আশপাশে প্রতিটি সড়ক ও অলিগলি পরিষ্কার করা হয়। সড়কে দুর্গন্ধ দূর করতে ছিটানো হয় ব্লিচিং পাউডার।

মেয়র এসে নিজে পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করবেন বলে কথা। তাই আগেই পুরো রাস্তা পরিষ্কার করা হয়। কিন্ত উদ্বোধনের আগে দেখা গেলো সড়কে কোনও ময়লা নেই। তাই ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের  নির্দেশে কিছু ময়লা সংগ্রহ করে মেয়র আনিসুল হক সড়কে ফেলে রাখা হয় বলে দাবি করা হয়েছে ডিএনসিসির পরিচ্ছন্ন কর্মীদের পক্ষ থেকে।

বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ও-ই ভিডিওটি পর্যালোচনা করে দেখা গেছে, পরিস্কার – পরিচ্ছন্ন সড়কটিতে ডিএনসিসি’র বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের একটি ভ্যানগাড়িতে করে ছেঁড়া পোস্টার ও কাগজপত্র সংগ্রহ করে ফের তা সড়কেই ছড়িয়ে-ছিটিয়ে ফেলা হয়। ডিএনসিসি’র দু’জন পরিচ্ছন্নতা কর্মী ময়লা কাগজ টুকরো-টুকরো করে সড়কে ফেলেন এবং হ্যান্ড মাইক হাতে তাদেরকে নির্দেশনা দেন মেয়র আনিসুল হকের ‘লাভ ঢাকা’ কর্মসূচির একজন কর্মী।

এরই ধারাবাহিকতায়  বেলা পৌনে ১২টার দিকে মেয়র আতিকুল ইসলাম তার সহকর্মীদের নিয়ে বিভিন্ন গণমাধ্যমের উপস্থিতিতে  সড়কটিতে পরিচ্ছন্নতা কাজের উদ্বোধন করতে আসেন। ঝাড়ু হাতে একদল স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পরিচ্ছন্নতা কর্মীদের নিয়ে আতিকুল সড়কটিতে পরিষ্কার অভিযানে নামলেই শুরু হয় নানা নেতিবাচক  সমালোচনা।

 

 

 

-এডি/ এএ

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ