বুড়িমারী স্থলবন্দরে অনির্দিষ্টকালের ধর্মঘট

আজিজুল ইসলাম বারী, লালমনিরহাট  আজকের ডাক | প্রকাশিত: বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ৩:৫৮ অপরাহ্ণ  

ভ্যাট বৃদ্ধি করায় লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর দিয়ে সকল ধরনের পাথর আমদানি বন্ধ করে দিয়েছে ক্লিয়ারিং এন্ড ফরোয়ার্ডিং (সিএন্ডএফ অ্যাজেন্ট)ব্যবসায়ীরা। এতে পুরো বুড়িমারী স্থলবন্দর জুড়ে বিরাজ করছে অচলাবস্থা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল সাড়ে ৫টায় বুড়িমারী স্থলবন্দরের কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরোয়ার্ডিং (সিএন্ডএফ অ্যাজেন্ট) ব্যবসায়ীরা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে।

ব্যবসায়ীরা জানান, প্রতিদিন ভারত ও ভুটান থেকে বুড়িমারী স্থলবন্দর দিয়ে পাথর আমদানি-রফতানি হয়। অথচ সেই সুযোগ কাজে লাগিয়ে ১০ ডলার না নিয়ে রংপুর কাস্টমস ১২ ডলার করে নিচ্ছেন।  দুই ডলার বেশি নেওয়ায় বুড়ীমারী স্থলবন্ধরের পথর ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়েছেন।

তারা আরও জানান, অবিলম্বে অতিরিক্ত দুই ডলার বৃদ্ধির নির্দেশ প্রত্যাহার না করলে কঠোর আন্দোলনে যাবে ব্যবসায়ীরা। বুড়ীমারী স্থলবন্ধর অনির্দিষ্টকালের ধর্মঘট চলবে।

এ বিষয়ে বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ নেওয়াজ নিশাত বলেন, ‘পাথর আমদানিতে টন প্রতি ১০ ডলারের পরিবর্তে ১২ ডলার ভ্যাট বৃদ্ধি করায় বুড়িমারী স্থলবন্দর দিয়ে সকল ধরনের পাথর আমদানি বন্ধ করা হয়েছে। পাশাপাশি ভুটানের পাথরের দাম বৃদ্ধির কারণেও পাথর আমদানি বন্ধ রয়েছে।

একইভাবে বাংলাবান্ধা, সোনাহাট স্থলবন্দর দিয়ে অ্যাসেসমেন্ট ভ্যালু ভ্যাট বৃদ্ধির কারণে স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের ব্যবসায়ীরা পাথর আমদানি বন্ধ রেখেছে। আমরা অবিলম্বে প্রতি টনে অ্যাসেসমেন্ট ভ্যালু ভ্যাট অতিরিক্ত দুই ডলার বৃদ্ধির নিদের্শ প্রত্যাহারের দাবি জানাচ্ছি।’

এ বিষয় বুড়িমারী স্থলবন্ধরের সহকারী রাজস্ব কমর্কতা জিয়ারু রহমান জানান, ভ্যাট বৃদ্ধির অজুহাতে ভারত ও ভুটান থেকে পাথরের বোল্ডার বন্ধ রেখেছে। তাছাড়া সব মালামাল আমদানি-রফতানি স্বাভাবিক আছে।

 

 

-এডি/এইচএ

 

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ

%d bloggers like this: