নজরুল বিশ্ববিদ্যালয়ে শ্রমজীবী মানুষদের পাশে “নির্ভয়”

মোঃফজলুল হক পাভেল,জাককানইবি  আজকের ডাক | প্রকাশিত: বুধবার, মে ১, ২০১৯ ২:১২ অপরাহ্ণ  

মহান মে দিবস উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিভিন্ন কর্মক্ষেত্রে কর্মরত শ্রমিকদের নিয়ে “শ্রমজীবীদের পাশে নির্ভয়” শিরোনামে একটি অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন “নির্ভয়”।

শ্রমিকদের প্রতি সম্মান জানাতে সারাবিশ্বে পহেলা মে কে শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়। শ্রমিক দিবসে তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নির্ভয় আয়োজন করে এই প্রোগ্রামটি। যেখানে প্রথম ধাপে সকাল ১০ টা থেকে ১২:৩০ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নির্মানাধীন ছাত্রী হলে নিয়োজিত শ্রমিকদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, শ্রম আইন ও অধিকার, কাজের সময় পর্যাপ্ত নিরাপত্তা, অগ্নি নিরাপত্তা, জরুরী পরিস্থিতিতে প্রাথমিক চিকিৎসা সহ বিভিন্ন প্রয়োজনীয় বিষয় সম্পর্কে ধারণা প্রদান করা হয়। এছাড়া তাদেরকে বিনামূল্যে গামছা প্রদান করে নির্ভয়।

এসময় জাককানইবি এর প্রক্টর ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক উজ্জ্বল কুমার প্রধান, ছাত্র বিষয়ক উপদেষ্টা ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক শেখ সুজন আলী, দোলনচাঁপা হলের হল প্রভোস্ট ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস সহ নির্ভয়ের প্রতিষ্ঠাতা ও পরিচালক সহ অন্যান্য স্বেচ্ছাসেবকগণ উপস্থিত ছিলেন।

উপস্থিত সকলে নির্ভয় এর এই আয়োজনকে সাধুবাদ জানান এবং ভূয়সী প্রশংসা করে ভবিষ্যতে এই ধারা অব্যাহত রাখার আহ্ববান জানান এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

এদিকে আজ বুধবার,১লা মে বিকেলে জাককানইবি সংলগ্ন বিভিন্ন ছাত্র ও ছাত্রীনিবাসে কর্মরত মহিলাদের নিয়ে একই প্রোগ্রামের দ্বিতীয় ধাপ অনুষ্ঠিত হয়। যেখানে শ্রমজীবী মহিলাদের তাদের অধিকার, স্বাস্থ্য ও স্যানিটেশন, বাল্যবিবাহ সম্পর্কে ধারণা প্রদানসহ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। এসময় তাদেরকে উপহার হিসেবে বিনামূল্যে তোয়ালে প্রদান করা হয়।

উল্লেখ্য, স্বেচ্ছাসেবী সংগঠন ২০১৭ সাল থেকে সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোলস(এসডিজি) বাস্তবায়নে কাজ করে আসছে। এছাড়া শিশুশিক্ষা নিশ্চিতকরণ ও স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়নের জন্যও কাজ করে যাচ্ছে নির্ভয়।

 

 

 

 

 

-এডি/ এএ

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ