বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে ‘সাইপ্রাস প্রবাসী বাংলাদেশি কল্যাণ সংসদ’এর সাইপ্রাসে মে দিবস উদযাপন

ভ্রাম্যমাণ প্রতিনিধি, মোঃ মাইন উদ্দিন  আজকের ডাক | প্রকাশিত: বৃহস্পতিবার, মে ২, ২০১৯ ৫:৫৫ পূর্বাহ্ণ  

গতকাল ১লা মে বৃহস্পতিবার ছিল মহান আন্তর্জাতিক মে দিবস। এই দিনটি শ্রমিকের বুকের তাজা রক্ত দিয়ে অধিকার আদায়ের গৌরবময় একটি দিন।

সারাবিশ্বে মহান মে দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করা হয়।

বিশ্বেরবাসীর সাথে এবার প্রথমবারের মতো ‘সাইপ্রাস প্রবাসী বাংলাদেশি কল্যাণ সংসদ’ও বিভিন্ন কর্মসূচীর মাধ্যদিয়ে দিবসটি পালন করেছে বলে খবর পাওয়া গেছে।

আন্তর্জাতিক মহান মে দিবসটি প্রতিষ্ঠার পেছনে রয়েছে শ্রমিকদের রক্তঝরা আত্মত্যাগের বিশাল ইতিহাস।
ইতিহাস বলে- দীর্ঘ শোষণ-বঞ্চনা-অত্যাচার আর নিপীড়নের বিরুদ্ধে ১৮৮৬ সালের পহেলা মে যুক্তরাষ্ট্রের শ্রমিকরা সব কল-কারখানায় শ্রমিক ধর্মঘটের ডাক দেন।

আট ঘণ্টা কাজ এবং নায্য মজুরির দাবিতে সেদিন শ্রমিকরা কাজ বন্ধ করে দেন। লাল ঝাণ্ডা হাতে সেদিন প্রায় তিন লাখ শ্রমিক শিকাগো শহরের হে মার্কেটের সামনে বিক্ষোভ করেন। হে মার্কেটের সামনে শ্রমিকদের বিক্ষোভ সেদিন এক বিশাল জনসমুদ্রে পরিণত হয়। বিক্ষোভের একপর্যায়ে পুলিশ বিনা উস্কানিতে শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালায়। পুলিশের গুলিতে প্রায় ১০ জন শ্রমিক নিহত হন।
সেই ১০ জন শ্রমিক নিহতের ঘটনায় শ্রমিক আন্দোলন ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। শ্রমিকদের সঙ্গে সেই আন্দোলনে সাধারণ ছাত্র-জনতাও যোগ দেয়। বিশ্বজুড়ে তীব্র শ্রমিক আন্দোলন গড়ে ওঠে। যার ফলে যুক্তরাষ্ট্র শ্রমিকদের আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয়।

পরবর্তীতে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর শ্রমিকদের জীবনদান এবং আন্দোলনের স্বীকৃতি দিতে পহেলা মে ‘আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস’ হিসেবে ঘোষণা করে এএবং পরের বছর ১৮৯০ সাল থেকে সারা বিশ্বে পহেলা মে শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়।

বিশ্বের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংঘঠন মে দিবস পালন করে। দিবসটি উপলক্ষে এদিন দেশে সরকারি ছুটি থাকে। বন্ধ থাকে কল-কারখানা ও গাড়ির চাকা। শ্রমিকরা বিভিন্ন ব্যানার, ফেস্টুন নিয়ে মে দিবসের র্যালিসহ নানা কর্মসূচীতে অংশ নেন।

আর এরই ধারাবাহিকতায় এবার প্রথমবারের মতো মহান মে দিবস উপলক্ষে ‘সাইপ্রাস প্রবাসী বাংলাদেশি কল্যাণ সংসদ’ এর উদ্যোগে  সাইপ্রাসে প্রাবাসী বাংলাদেশীরা বিভিন্ন  কর্মসূচী পালন করেছেন।
কর্মসূচীর ব্যাপারে জানতে ‘সাইপ্রাস প্রবাসী বাংলাদেশি কল্যাণ সংসদ’ এর সভাপতি মোহাম্মদ ইসমাইল ভূঁইয়া, সাধারণ সম্পাদক মোঃ ফয়সাল মিয়া, সাংগঠনিক সম্পাদক নাঈমুর রহমান দুর্জয় ও শিক্ষা-সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক তাওহিদুল ইসলাম এর মঠোফোনে যোগাযোগ করা হলে তারা এই প্রতিনিধিকে জানান, সাইপ্রাস প্রবাসী বাংলাদেশীদের সংগঠন ‘সাইপ্রাস প্রবাসী বাংলাদেশি কল্যাণ সংসদ’ এর উদ্যোগে গতকাল ১লা মে সকাল ৯ টায় সংগঠনের শুভেচ্ছা বিনিময়, সদস্য পদ নবায়ন ও সদস্য সংগ্রহের মধ্য দিয়ে দিনের কর্মসূচী শুরু হয়।

সারাদিনের কর্মসূচীর মধ্যে ছিল সকাল ১০ টায় বাংলাদেশের জাতীয় পতাকা উত্তলন ও জাতীয় সংগীত পরিবেশন। সকাল ১১ টায় কুইজ প্রতিযোগিতা ও বাংলা দেশোত্ববোদক গান। দূপুর ১:৩০ মিনিটে সাংগঠনিক আলোচনা। বিকাল ৩টায় ফুটবল খেলা। বিকাল ৪:৪০ মিনিটে পুরস্কার বিতরণ ও বিকাল ৫ টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টানের মাধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হয়।

দিনের অনুষ্টান শেষে রাতে সকল প্রবাসী বাংলাদেশীদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করেন।
পরে রাতে এক আলোচনাা সভায় ‘সাইপ্রাস প্রবাসী বাংলাদেশি কল্যাণ সংসদ’ এর নেতৃবৃন্দরা সাইপ্রাসে অবস্থানরত প্রায় ৩০ হাজার প্রবাসী বাংলাদেশীদের জন্য বাংলাদেশ-সাইপ্রাস দুই দেশের মধ্যে একটি সম্পর্ক স্থাপন সহ হাইকমিশন অফিস করার জন্য বাংলাদেশ সরকারের মানোনীয় প্রাধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট জোর দবি জানান।

 

-এডি/এইচএ

 

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ