বাবুগঞ্জে বিশ্ব “মা” দিবসে র‌্যালি ও আলোচনা

রুবেল সরদার, বাবুগঞ্জ  আজকের ডাক | প্রকাশিত: রবিবার, মে ১২, ২০১৯ ১০:১১ পূর্বাহ্ণ  

মে মাসের দ্বিতীয় রোববার বিশ্ব “মা” দিবস। সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশেও দিবসটি ঘটা করে পালিত হয়। বরিশালের বাবুগঞ্জে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় মহিলা বিষয়ক কর্মকর্তা শামীমা ইয়াসমিন এর সভাপতিত্বে বক্তারা শতাধীক নাড়ী উপস্থিতিদের মধ্যে মা দিবসের মূল উদ্দেশ্য ফুটিয়ে তুলে বক্তব্য দেয় । সভায় বক্তব্য রাখেন, মুক্তিযোদ্দা ডেপুটি কমান্ডার আব্দুল করিম হাওলাদার, শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ ইসমাইল হোসেন, মাধ্যমিক সহকারি শিক্ষা অফিসার মোঃ মহি উদ্দিন , ইউপি মহিলা মেম্বার ফাতেমা আক্তার লিপি, সাবেক মহিলা ইউপি মেম্বার আকলিমা বেগম প্রমুখ।

উল্লেখ্য যুক্তরাষ্ট্রে আনা জার্ভিস ও তার মেয়ে আনা মারিয়া রিভস জার্ভিসের উদ্যোগে মা দিবসের সূচনা হয়। আনা জার্ভিস মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ওহাইওর মাঝামাঝি ওয়েবস্টার জংশন এলাকার বাসিন্দা ছিলেন। তার মা অ্যান মেরি রিভস জার্ভিস সারা জীবন ব্যয় করেন অনাথ-আতুরের সেবায়। মেরি ১৯০৫ সালে মারা যান। লোকচক্ষুর অগোচরে কাজ করা মেরিকে সম্মান দিতে চাইলেন মেয়ে আনা জার্ভিস। অ্যান মেরি রিভস জার্ভিসের মতো দেশজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সব মাকে স্বীকৃতি দিতে আনা জার্ভিস প্রচার শুরু করেন।

সাত বছরের চেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় স্বীকৃতি পায় মা দিবস। ১৯১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে মা দিবস পালনের ঘোষণা দেয়া হয়। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে।

তবে মা দিবসের প্রবক্তা আনা জার্ভিস দিবসটির বাণিজ্যিকীকরণের বিরোধিতা করে বলেছিলেন, মাকে কার্ড দিয়ে শুভেচ্ছা জানানোর অর্থ হলো, তাকে দুই কলম লেখার সময় হয় না। চকলেট উপহার দেয়ার অর্থ হলো, তা নিজেই খেয়ে ফেলা।

 

 

 

 

 

এডি/ এএ

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ

%d bloggers like this: