আর্তমানবতার সেবায় Service Civil International (SCI) বাংলাদেশ।

 আজকের ডাক | প্রকাশিত: মঙ্গলবার, জুলাই ৩০, ২০১৯ ৬:২০ অপরাহ্ণ  

Service Civil International (SCI) মূলত একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন।বিশ্ব শান্তি প্রতিষ্ঠার প্রত্যয়ে সংগঠনটি ১৯২০ সালে ফ্রান্সের ভারদুন শহরে অনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে আন্তর্জাতিক ভাবে কাজ করে যাচ্ছে। সংগঠনটি কোনো বিশেষ জাতি বা শ্রেণির মানুষের জন্য নয়,বরং সকল অবস্থার সব বয়সী মানুষদের নিয়েই কাজ করে থাকে। ক্রমবর্ধমানশীল এই সংগঠনটি কাজের পরিধি বাড়ানোর সাথে সাথে যুক্ত করছে হাজার হাজার স্বেচ্ছাসেবক। কাজে সম্পৃক্ত করার মাধ্যমে অসংখ্য মানুষকে কুসংস্কার থেকে মুক্ত করে আন্তর্জাতিক ভাবে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসছে। যা একটি শান্তিপূর্ন ও সহযোগিতা মূলক বিশ্ব তৈরির ক্ষেত্রে বিষেশ ভুমিকা পালন করে।

সর্বক্ষেত্রে টেকসই উন্নয়নের লক্ষ্যে প্রতিবন্ধকতা কাটিয়ে স্বেচ্ছাসেবী জনগণকে সহোযোগিতা মূলক বিশ্ব তৈরির জন্য দক্ষ করে গড়ে তুলে বিশ্বে শান্তি প্রতিষ্ঠাই এই সংগঠনের লক্ষ ও উদ্দ্যেশ্য।

সামাজিক ন্যয়বিচার ও টেকসই উন্নয়নকে গুরুত্ব প্রদান, যেখানে সকল মানুষ পারস্পরিক শ্রদ্ধাবোধের সাথে দ্বন্দ্ব সমাধানের জন্য কোনো প্রকার সহিংসতা এড়িয়ে বিশ্বকে বসবাসযোগ্য গড়ে তোলাই Service Civil International (SCI) এর মিশন ও ‍ভিশন।

সল্প, মাঝারি অথবা দীর্ঘ মেয়াদি প্রকল্পে অংশগ্রহণের পাশাপাশি স্থানীয় ইস্যু ভিত্তিক প্রোগ্রামে যোগদান করে স্থানীয় ও বৈশ্বিক প্রভাবকে গুরুত্ব দিয়ে সকল শ্রেণী পেশার মানুষ Service Civil International (SCI)তে অংশগ্রহন করে কাজ করার সুযোগ পাচ্ছে।

শান্তি প্রতিষ্ঠার লক্ষে, অভিবাসন, ন্যায়বিচার,জলবায়ু, সক্রিয় নাগরিকত্ব, শিক্ষা উন্নয়ন ও ই্স্যু ভিত্তক স্থানীয় জনগণকে সচেতন করে তোলাই এই সংগঠনটির কর্মসুচির বিষয়বস্তু। ৫৪ টি শাখা বিশিষ্ট এই সংগঠনটি ক্রমবর্ধনশীল, যা বাংলাদেশ সহ বিভিন্ন দেশে কাজ করে যাচ্ছে।

সাম্প্রতিক সময়ে শোষণ-নিষ্পেষণ দূর্যোগে ত্রাণ এবং জলবায়ুর পরিবর্তনের প্রভাব গুলির স্থিতিশীলতা তৈরির জন্য ভারত, বাংলাদেশ, রোমানিয়া, কসোভো সহ বিভিন্ন  দেশে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

ওয়ার্ক ক্যাম্প,ম্যাডিকেল ক্যাম্প,চক্ষু শিবির, উইকেন্ড ক্যাম্প,ইস্যু ভিত্তিক কর্ম শিবির, সেমিনার, ওয়ার্কশপ, রক্তদান কর্মসুচি, জরুরী ত্রাণ ও দুর্যোগ সহায়তা সহ বিভিন্ন গুরুত্বপূর্ন ইস্যুতে ১৯৫৮ সাল থেকে বাংলাদেশে সংগঠনটি তার কর্মসুচি চলমান রেখেছে। ২০১৮ সালে ৬০ বছর পূর্তি হয় এবং আন্তর্জাতিকভাবে ২০২০সালে শতবর্ষ পূরন করবে সংগঠনটি।

পটুয়াখালীর জেলার রাঙ্গাবালি উপজেলা অত্যন্ত দূর্যোগ প্রবন ও সুবিধা বঞ্চিত হওয়ায় প্রায় তিন দশক ধরে আর্তমানবতার সেবায়  কাজ চালিয়ে যাচ্ছে SCI বাংলাদেশ। বাংলাদেশ সহ বিশ্বব্যপী জলবায়ু পরিবর্তনের প্রভাব মুক্ত করার জন্য অসংখ্য চারাগাছ রোপণ করতে সক্ষম হয়েছে। এছাড়াও স্থাপন করা হয়েছে SCI Mother & Child Care Center।

SCI কে কর্মসুচি বাস্তবায়নে  দেশী ও বিদেশী চিকিৎসক প্যানেল, সেচ্ছাসেবী সংগঠন, বাংলাদেশ লায়ন্স ক্লাব অব ঢাকা, আইডিয়াল গ্রীন,ও বিএনএসবি বিভিন্ন সময়ে সহযোগিতা করে আসছে।

Service Civil International (SCI) বাংলাদেশের ন্যাশনাল সেক্রেটারী মনিরুজ্জামান মিঞা বাচ্চু সময়ের সংবাদকে জানান, SCI বাংলাদেশ আগামীতে তার নিয়মিত কাজের ধারাবাহিকতা বজায় রেখে দেশের সকল প্রত্যন্ত অঞ্চলে আর্তমানবতার সেবায় বিশেষ ভুমিকা পালন করবে এবং উন্নত বাংলাদেশ গঠনে সকল ধরনের সহযোগীতা করবে।সাথে সাথে যে সকল সেচ্ছাসেবী সংগঠন, সামাজিক সংগঠন, দেশী ও বিদেশী সেচ্ছাসেবক, চিকিৎসক সহ যারা বিভিন্ন সময়ে সহযোগিতা করে আসছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ জানান।

সংগঠনটির বাংলাদেশের ঠিকানা 57/15, East Rajabazar, Panthapath West, Dhaka 1215 Dhaka 1000, Bangladesh (BD) Tel: +880 29113623, Fax: +880 29113623 scibangladesh@gmail.com

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ